আর্নিকা মূলত একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। এটি ইউরোপ এবং সাইবেরিয়া পর্বতমালার অধিবাসী। আর্নিকা উদ্ভিদ ১ থেকে ২ ফুট উচ্চতা সম্পন্ন এবং হলুদ-কমলা ফুল হয়। উজ্জ্বল সবুজ পাতা আছে, উপরের পাতাগুলি দন্তযুক্ত এবং সামান্য লোমযুক্ত। ডালপালা বৃত্তাকার, মাংসিক এবং লোমশ হয়। এই হলুদ-কমলা ফুল এ ঔষধি মান আছে। বেশিরভাগ স্বাস্থ্যের অবস্থার চিকিৎসার জন্য হোমিওপ্যাথিক প্রস্তুতিতে তাজা এবং শুকনো ফুলের মাথা থেকে এক্সট্র্যাক্ট ব্যবহার করা হয়।

আজ, ইউরোপ এবং উত্তর আমেরিকা বেশ কয়েকটি এলাকায় ঔষধের উদ্দেশ্যে আর্নিকা ব্যাপকভাবে চাষ করা হয়। আর্নিকা মন্টানা ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং ত্বকের সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে। ত্বক এর জন্য আর্নিকা বিভিন্ন উপকারিতা নিম্নরূপ হয়:

ত্বকের চিকিৎসা :
ত্বকের সমস্যা দূর করার জন্য আর্নিকা প্রয়োগ করা যেতে পারে। চামড়া সংক্রমণ, খিঁচুনি এবং খোলা জখমের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এমনকি যোনিতে চুলকানোর জন্যও যোনিতে প্রয়োগ করা যেতে পারে।

চামড়ার টান টান ভাব দূর করে :
পেট থেকে গর্ভাবস্থা চিহ্ন হ্রাস করে। আপনাকে যা করতে হবে, হালকাভাবে আপনার পেটে অর্নিকা জেল মালিশ করতে হবে অন্তত ৪ বার দিনে। এভাবে কয়েক সপ্তাহ করলে দেখবেন দাগ মিলিয়ে গেছে।

চুলের ক্ষতির জন্য আর্নিকা :
আর্নিকা নির্যাস ব্যবহার আপনার মাথার তালু তে মেসেজ করে দিতে হবে, আপনার চুল নতুন ভাবে গজানো এবং অকালে ঝরে যাওয়া থেকে এটি প্রতিরোধ করে। আর্নিকা শ্যাম্পু ও আর্নিকা তেল ব্যবহার করতে পারেন।

খুশকি এর চিকিৎসা :
আর্নিকা মাথার অতিরিক্ত তেল এবং মাথার খুলি থেকে সেবাম পরিষ্কার করে, এটি একটি প্রাকৃতিক পরিষ্কারক উপাদান। ময়লা, ধ্বংসাবশেষ, এবং মাথার খুলি থেকে তেল অপসারণ করে এটি ড্যান্ড্রাফ মুক্ত করে।

আর্নিকা

আর্থ্রাইটিসের চিকিৎসা :
আর্নিকা জয়েন্ট এ ব্যথা নিরাময়, পেশী এবং আর্থ্রাইটিস নিরাময় জন্য ব্যবহার করা হয়েছে। একটি গবেষণায় দেখা গেছে যে ৬ সপ্তাহের জন্য দৈনিক দুইবার আর্নিকা জেলের ব্যবহারে হাঁটু এবং মৃদু থেকে মাঝারি অস্টিওআর্থারাইটিস রোগীদের মধ্যে ব্যথা কমে গেছে।

পেশী দুর্বল এর চিকিত্সা :
মেরুদন্ড পেশিতে সৃষ্ট ব্যথা এবং প্রদাহ কমানোর জন্য এটি মূলত প্রয়োগ করা হয়।

টনসিল এর বেথা কমানো
একটি গবেষণায় দেখা গিয়েছে যে আর্নিকা টনসিল রোগীদের জন্য খুব উপকারী, রোগীর ব্যথা কমে যায়। একইভাবে, আর্নিকা কারপেল টানেল সিন্ড্রোমের রোগীদের মধ্যে সার্জারির ব্যথা কমিয়ে দেয়।

দাঁত ব্যাথা কমায়
আর্নিকা দাঁত ব্যথা কমাতে পারে।

বিষণ্ণতা এবং মানসিক যন্ত্রণা থেকে মুক্তির জন্য চিকিৎসা
অর্নিকার ঔষধি ব্যবহার ছাড়াও, বিষণ্ণতা এবং মানসিক যন্ত্রণা উপশম করতে উপকারী। এটি প্রায়ই মানসিক ভারসাম্য এবং শান্তির অনুভূতি পুনরুদ্ধার করার জন্য ব্যবহার করা হয়।

হোমিওপ্যাথিতে আর্নিকা একটি অত্তান্ত গুরুত্বপূর্ণ ভেষজ ওষুধ।

আপনার মন্তব্য লিখুন